Head Quarter

Dhaka, Bangladesh

Contact No.

+880 1755991488

Email

globallawthinkers@gmail.com

নারীদের সবাস্থ্যবিধি বিশেষ করে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা উন্নয়ন, সেই সাথে মাসিক সংক্রান্ত পন্য তৈরির ট্রেনিং এর মাধ্যমে নারীদের আর্থিক উন্নয়ন সাধনে নেদারল্যান্ডসের একটি সংগঠন ইউনাটেড রিলিজিওন্স ইনিশিয়েটিভ (ইউয়ারাই ন্যেদারল্যান্ডস) একটি চুক্তি সম্পন্ন করে বাংলাদেশের গ্লোবাল ল’থিঙ্কারস সোসাইটি (জিএলটিএস) সংগঠনটির সাথে।

গ্লোবাল ল’ থিংকার্স সোসাইটি(জিএলটিএস) একটি বিশ্ব রেকর্ড ধারী দাতব্য, অলাভজনক, অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী সামাজিক আন্তর্জাতিক সংস্থা যা তরুণদের নেতৃত্ব তৈরিতে, শান্তি রক্ষা, অর্থনৈতিক মুক্তি ও সবুজ বিশ্ব গড়তে প্রতিজ্ঞাবদ্ধ।

অনলাইনে একটি অনুষ্ঠানের মাধ্যমে উক্ত চুক্তি সংগঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউয়ারাই ন্যেদারল্যান্ডস এর চেয়ারপারসন জোহান্না সোয়েমিন্ত্রা রামবরণ, সেক্রেটারি লেসলি বুকক, ট্রেসারার ক্যারল অ্যান হ্যানচার্ড-গুডউইন এবং জিএলটিএস এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতা সভাপতি রাওমান স্মিতা, জেনারেল সেক্রেটারি আহসানুল আলম জন, ডেপুটি ডাইরেক্টর মাহির দাইয়ান এবং জিএলটিএস লিডার ট্রয়ি।

জলবায়ু পরিবর্তনের ফলস্বরূপ বাংলাদেশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারনে বিশুদ্ধ পানির অভাবে নারীরা ঋতুস্রাব বন্ধ করার জন্য পিল খেতে বাধ্য হচ্ছে। ফলে তাদের ভয়াবহ সবাস্থ্যহানি ও শারীরিক জটিলতার সম্মুখিন হচ্ছে। নারীদের স্বাস্থ্য ও আর্থিক সাবলম্বি করতে রাওমান স্মিতা বলেন, “নারীদের সুস্বাস্থ্যের উপর নির্ভর করে সুস্থ্য শিশু প্রসব। বাংলাদেশের নারীরা জলবায়ু পরিবর্তনে মারাত্মক স্বাস্থ্য ঝুকিতে আছেন এবং স্বাস্থ্য সম্পর্কে সচেতন নন। সেই সাথে আর্থিক দৈন্যতা তাদেরকে সার্বিকভাবে দুর্বল করে দেয়। তাই নেদারল্যান্ডস এর সাথে এই চুক্তির মাধ্যমে নারীরা স্বাস্থ্য সচেতন হবার সুযোগ পাবেন, স্যানিটারি ন্যাপকিন তৈরি শেখার মাধ্যমে তা বিপণন করে আর্থিক ভাবেও স্বাবলম্বী হতে পারবেন।”  ইউয়ারাই নেদারল্যান্ডস এর সেক্রেটারি লেসলি বুকক বলেন, “নারীদের স্বাস্থ্য সুরক্ষায় ও আর্থিক মুক্তিতে গ্লোবাল ল’থিঙ্কারস সোসাইটির মাধ্যমে আমরা বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করব। পাশাপাশি পরিবেশ ও শান্তি রক্ষায় নারী, শিশু ও তরুণদের ভূমিকা নিশ্চিতকরণ, শিক্ষা ব্যাবস্থা নিয়েও কার্যক্রম পরিচালনা করার আশা রাখছি।”

চুক্তি অনুযায়ী নেদারল্যান্ডসের সংগঠনটি জিএলটিএস এর মাধ্যমে বাংলাদেশের সার্বিক উন্নয়ন সাধনে ভূমিকা রাখতে রিসার্চ, ওয়ার্কশপসহ, আন্তর্জাতিক কনফারেন্স ইত্যাদি নানামুখী কর্মপরিকল্পনা বিষয়ে উল্লেখ করা হয়। 

Tags

No responses yet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *